আইফোনটির লক ভাঙল এফবিআই ~ Technobd CsE This is all about technology,Letest techology update are publish here.new and fresh update news are publish here,free internet for android,pc problem,it,ict,fb hack,how to hack, haking tips,learning progamming,games,windows,spesial download file!

banarad

মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬

আইফোনটির লক ভাঙল এফবিআই

By on মার্চ ২৯, ২০১৬
     অবশেষে আইফোনটির লক ভাঙল এফবিআই



অনেক জল্পনা কল্পনার পর যুক্তরাষ্ট্রের স্যান বার্নারডিনো হত্যাযজ্ঞে ব্যবহার করা আইফোনের নিরাপত্তাব্যবস্থা (লক) ভেঙেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। তাও আবার আইফোনের নির্মাতা অ্যাপলের সাহায্য ছাড়াই। গত মাসে নতুন প্রোগ্রামিং সংকেত বা কোড লিখে অভিযুক্ত সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোন থেকে তথ্য সংগ্রহে সহযোগিতা করতে অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেডকে নির্দেশ দেয় যুক্তরাষ্ট্রের আদালত। কিন্তু সে নির্দেশ উপেক্ষা করে প্রতিবাদ জানায় অ্যাপল। এফবিআই কর্মকর্তারা সোমবার জানান, তাঁরা অ্যাপলের সাহায্য ছাড়াই বিকল্প উপায়ে তথ্য উদ্ধারের পথ খুঁজে পেয়েছেন। ফলে মামলাটির আর প্রয়োজন থাকছে না। আদালত থেকেও তাই মামলা প্রত্যাহার করে নেন।
সরকারের পক্ষে এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি আইলিন এম ডেকার এবং সহকারী অ্যাটর্নি ট্রেসি এল উইলকিসন বলেন, ‘ফারুকের আইফোনের সংরক্ষিত তথ্য উদ্ধারে সফল হয়েছে সরকার। আর তাই অ্যাপল ইনকরপোরেটেডের সাহায্যের দরকার আর হচ্ছে না।
এফবিআইয়ের সে ঘোষণার পর অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মামলাটি এমন এক বিষয় উত্থাপন করেছে, যা সাধারণ মানুষের অধিকার এবং তথ্য নিরাপত্তা নিয়ে জাতীয় আলোচনার জন্ম দিয়েছে। অ্যাপল এখনো সে বিষয়ে আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক।
বিবৃতিতে আরও লেখা ছিল, ‘আমরা সরকারকে সাহায্য করে যেতে চাই, যেমনটা আমরা আগেও করে এসেছি। একই সঙ্গে আমরা আমাদের যন্ত্রের নিরাপত্তা আরও জোরদারে সক্রিয় হব।
গত ডিসেম্বরে ফারুক এবং তাঁর স্ত্রী স্যান বার্নারডিনোতে ১৪ জন মানুষ হত্যা করে পরে পুলিশের গুলিতে আহত হন।
পাঁচ সপ্তাহের বাগ্বিতণ্ডার পর ক্যালিফোর্নিয়ার আদালতে দুই পক্ষের দেখা করার কথা ছিল। গত সপ্তাহে এফবিআই জানায়, অ্যাপলের সাহায্যের দরকার হয়তো আর পড়বে না।
তবে বিকল্প রাস্তাটি কী এবং কে সরকারকে এই বিষয়ে সাহায্য করেছে এ ব্যাপারে কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি। সে যাই হোক, লাভের গুড়টা কিন্তু অ্যাপলের ঘরেই বেশি উঠছে। কারণ, তারা যন্ত্র তৈরিতে এখন আগের চেয়ে অনেক বেশি সচেতন।
বিবিসি ও টেকক্রাঞ্চ অবলম্বনে 


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন